বৃহস্পতিবার, ৭ ফেব্রুয়ারী, ২০১৩

ফাঁসীর নিচে রায় নাই।

শুরু হচ্ছে আমাদের তৃতীয় দিনের কর্মসূচী। ইতিমধ্যেই শাহবাগ, যা এখন পরিচিত হচ্ছে প্রজন্ম চত্বর হিসেবে তাতে তরুণরা আসতে শুরু করেছে। আজ বৃহস্পতিবার, কাল থেকে সাপ্তাহিক ছুটি। তাই আজ বিকালে সর্বাধিক জনসমাগম আশা করছি আমরা। দিনব্যাপী চলবে গণসঙ্গীত, স্লোগান, পথ নাটিকা, আর কাদের মোল্লার প্রতিকী ফাঁসী। কাল শুক্রবার শাহবাগে মহাসমাবেশ। ইতিমধ্যে পুরো দেশব্যাপী এই আন্দোলন ছড়িয়ে পড়েছে এবং দেশের বাইরে লণ্ডন, টেক্সাস এবং টরেন্টোরা স্থানীয় বাঙ্গালিরা এই আন্দোলনের সাথে সংহতি জানিয়ে সেখানে অবস্থান কর্মসূচী ঘোষণা দিয়েছেন। লক্ষাধিক তরুনের সমাবেশে তৈরী হবে ইতিহাস। যে তরুণরা এখানে থাকছেন কালের স্বাক্ষী হয়ে তারা তাদের পরবর্তী প্রজন্মকে বলে যেতে পারবে আমরাও ছিলাম। দেশের টানে আমরাও ছুটে গিয়েছিলাম।

আবারো বলছি, আবারো পরিস্কার করছি, "দাবী একটাই, যুদ্ধাপরাধীদের ফাঁসী চাই।" আর এই দাবী নিশ্চিত হওয়া পর্যন্ত রাজপথ ছাড়া চলবে না। চলবে না। এই ট্রাইবুন্যালের বিরোধীতা করে যেসব রাজনৈতিক দল হরতাল-অগ্নিসংযোগ, গৃহযুদ্ধের ঘোষণা করে ট্রাইবুন্যালের উপর মনস্তাত্বিক চাপ প্রয়োগ করে রায় প্রভাবিত করার চেষ্টা করছে তার বিরুদ্ধেই দাঁড়াচ্ছি আমরা। যেকোনো ভাবেই হোক, সকল রাজাকারের ফাঁসী নিশ্চিত করতে হবে। ট্রাইবুন্যালকে প্রভাবমুক্ত করতে হবে। আর আমাদের এই ফাঁসীর দাবী নিশ্চিত না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বো না। আর এই দাবীর সাথে একমত যেকোনো কেউই এই কর্মসূচীর সাথে যোগ দিতে পারেন।

পরিশেষে একটি গুরুত্বপূর্ণ ম্যাসেজ, "রায় মানিনা, মানবো না", "ট্রাইবুন্যাল ভেঙ্গে দাও" এই ধরণের বক্তব্য অবশ্যই অবশ্যই পরিহার করতে হবে। এতে আমাদের কর্মসূচীর ভুল ব্যাখা ছড়িয়ে দেবার অবকাশ থাকে। ইতিমধ্যেই আন্তর্জাতিক বার্তা সংস্থা এপি আমাদের শাহবাগের আন্দোলনের ছবিকে ভুল ব্যাখা দিয়ে ছাপিয়েছে যে আমরা নাকি ট্রাইবুন্যালের বিপক্ষে। আর একই সাথে যুদ্ধাপরাধীদের পক্ষের পত্রিকাগুলো আমাদের সশস্ত্র আওয়ামীলীগের সদস্য হিসেবে উল্লেখ করেছে। এসবে মানুষকে বিভ্রান্ত না হবার অনুরোধ জানাবো। আমাদের বক্তব্য একটাই ট্রাইবুন্যালকে সকল ধরণের প্রভাবমুক্ত হয়ে রায় দিতে ইতিহাসের পক্ষে। আর ইতিহাস কখনো মিথ্যা হতে পারেনা, তাই ফাঁসী ভিন্ন অন্য কোনো রায়ও গ্রহণযোগ্য নয়।

তাই আসুন সবাই মিলে ইতিহাসের স্বাক্ষী হতে। স্লোগানে মুখরিত করুন শাহবাগ। আর ছড়িয়ে দিন আমাদের বক্তব্য, শেয়ার করুন, জানান সবাইকে।

ফাঁসী, ফাঁসী, ফাঁসী, চাই
ফাঁসীর নিচে রায় নাই।
মিষ্টি কথায় ভুলবো না
রাজপথ ছাড়বো না।

Copy : মুক্তিযুদ্ধের গল্প শোন [A Page totally based on liberation war'71]

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন